মেনু নির্বাচন করুন

বার্তা(মোবাইল অ্যাপ্লিকেশন)

সিস্টেম সম্পর্কেঃ

বার্তা একটি আন্তঃযোগাযোগ মাধ্যম যার মাধ্যমে যে কোনো প্রান্তে ফোনে বিনামূল্যে, দ্রুত, সরল ও নিরাপদে মেসেজ পাঠানো যায়। প্রশাসনিক কাজের গতি বৃদ্ধি, যে কোনো বার্তা (মেসেজ, ছবি, ভয়েস রেকর্ড) দ্রুত পৌছানো, উর্দ্ধতন ও অধঃস্তন কর্মকর্তাদের মধ্যকার যোগাযোগ এর মাধ্যম হিসেবে বার্তা অ্যাপটি ব্যবহার করা হচ্ছে। মূলত টিএমএস হতে কোনো কর্মকর্তার প্রোফাইল এর মাধ্যমে এই বার্তা অ্যাপে যুক্ত হওয়া কোনো মেসেজ এখানে টপ-ডাউন গ্রুপ অনুযায়ী যেমন আসতে পারবে তেমনি বটম-আপ অনুযায়ীও পাঠানো যাবে। সংকটকালীন মুহূর্তে বিশেষ করে করোনাকালীন সময়ে দ্রুত নির্দেশনা দেওয়ার ক্ষেত্রে এই অ্যাপ দারুণ ভূমিকা রেখেছে। জরুরি কোনো মেসেজ আসলে গ্রহীতার ফোনে অ্যালার্ট আসবে ক্রমাগত। এছাড়া এতে আছে ভয়েস-টু-টেক্সট সার্ভিস যার মাধ্যমে যে কেউ শুধু ভয়েস পাঠালেই তা টেক্সটে রূপান্তরিত হবে।

বার্তা অ্যাপসের মাধ্যমে একজন কর্মকর্তা তার অধস্তন সকল কর্মকর্তাকে অথবা গ্রুপ ভিত্তিক কর্মকর্তাকে যেকোনো টেক্সট মেসেজ, ভয়েস মেসেজ, ভিডিও মেসেজ প্রেরণ করতে পারবে। এছাড়াও তাৎক্ষণিক জরুরী কিছু রিপোর্ট এই অ্যাপসের মাধ্যমে সংগ্রহ করা সম্ভব বিশেষ করে বন্যার সময় বন্যা পরিস্থিতি অথবা করোনার সময় তাৎক্ষণিক কোনো তথ্য প্রয়োজন হলে অ্যাপস এর মাধ্যমে তৃণমূল পর্যায় থেকে তথ্য প্রদান করা হলে একটি পরিপূর্ণ রিপোর্ট হিসেবে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ দেখতে পাবে।

পাশাপাশি যেকোনো অধঃস্তন কর্মকর্তা যে কোনো জরুরী তথ্য, মেসেজ, ভিডিও, ফটো তার উর্দ্ধতন কর্মকর্তার অবগতির জন্য প্রেরণ করতে পারবে। আদান-প্রদানকৃত সকল তথ্য এবং পুরনো যেকোনো রিপোর্ট বা তথ্য খুব সহজেই খুঁজে বের করা সম্ভব হবে। সর্বোপরি এক ক্লিকে সকল কর্মকর্তাকে মুহূর্তে নিরাপদ ও দ্রুত তথ্য প্রেরণ করা সম্ভব হবে।

কোনো কর্মকর্তা বদলি হলে তার বার্তা অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে। তবে একই বিভাগ বা জেলায় যদি কোনো কর্মকর্তার বদলি হয় তাহলে টিএমএস অনুযায়ী তার পদবী পরিবর্তন হয়ে বার্তা অ্যাপে যুক্ত হবে।

অ্যাপ্লিকেশন লিঙ্কঃ বার্তা(মোবাইল অ্যাপ্লিকেশন)