মেনু নির্বাচন করুন

ঢাকা বিভাগের মানব সম্পদ ব্যবস্থাপনা সিস্টেম

সিস্টেম সম্পর্কেঃ

এই অনলাইন মানব সম্পদ ব্যবস্থাপনা সিস্টেমে মূলত প্রতিটি কর্মকর্তার একটা প্রোফাইল থাকে। সাধারণত সরকারি কর্মকর্তাদের কোনো পূর্ণাঙ্গ প্রোফাইল রক্ষণাবেক্ষণ করা হয় না।  ট্রান্সফার ম্যানেজমেন্ট সিস্টেম (TMS) বা অনলাইন মানবসম্পদ ব্যবস্থাপনা হবে প্রত্যেক কর্মকর্তার জন্য একটি ‘অনলাইন জীবন বৃত্তান্ত’ স্বরূপ। এই বৃত্তান্তে একজন কর্মকর্তার সব ধরণের দাপ্তরিক কর্মকান্ডের বিস্তারিত তথ্য থাকবে এবং ঊর্ধ্বতন কর্তৃপক্ষ তার অধস্তন প্রত্যেক কর্মকর্তার কার্যকলাপ লিপিবদ্ধ করবেন এবং অধস্তন কর্মকর্তাগণও যেকোনো বিষয়ে লিখতে পারবেন। শুধু তাই নয়, এই সিস্টেমের মাধ্যমে জানা যাবে কোনো কর্মকর্তার কর্মকাল কত দিন হয়েছে এবং এর ভিত্তিতে তাকে নতুন কর্মস্থলে পদায়ন করা যাবে কী না।

এ সিস্টেমের মাধ্যমে মাঠপ্রশাসনের কর্মকর্তাদের কর্মতৎপরতা মূল্যায়ন সম্ভব হবে। একজন সহকারী কমিশনার (ভূমি) এর মূল্যায়ন করবেন তার ইউএনও, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এবং জেলা প্রশাসক; একজন ইউএনও এর মূল্যায়ন করবেন সকল অতিরিক্ত জেলা প্রশাসক, উপপরিচালক, স্থানীয় সরকার এবং জেলা প্রশাসক। তদ্রুপ একজন জেলা প্রশাসক এর মূল্যায়ন করবেন কমপক্ষে ০৩ (তিন) জন অতিরিক্ত বিভাগীয় কমিশনার এবং বিভাগীয় কমিশনার। ফলে কেউ ব্যক্তিগত ক্ষোভের বশবর্তী হয়ে অধস্তন কোনো কর্মকর্তার বিরুদ্ধে বিরূপ কিছু লিখলেও তেমন কোনো প্রভাব পড়বেনা।

এই সিস্টেমের মাধ্যমে একজন অধ্বস্তন কর্মকর্তা বা শিক্ষানবিশ কর্মকর্তা তার ব্যক্তিগত সমস্যার কথাও ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাতে পারবে। এছাড়া উর্ধ্বতন কর্তৃপক্ষ কোনো পরিদর্শনে গেলে সেই জেলা বা উপজেলার কর্মকর্তা সম্পর্কেও ইতিবাচক/নেতিবাচক কিছু নোট করে রাখতে পারবে। 

ট্রান্সফার ম্যানেজমেন্ট সিস্টেম (TMS) বা অনলাইন মানবসম্পদ ব্যবস্থাপনা এর সুবিধাসমূহঃ

১।  কর্মকর্তাগনের ভালো উদ্যোগ ও উদ্ভাবন এর একটি বিস্তারিত প্রোফাইল এতে প্রদর্শিত হবে

২। সহকারী কমিশনার (ভূমি) এবং উপজেলা নির্বাহী অফিসারগণের মূল্যায়ন সম্ভবপর হবে যার ভিত্তিতে বছরে একবার শ্রেষ্ঠ ইউএনও এবং শ্রেষ্ঠ এসিল্যান্ড বাছাই করা সম্ভবপর হবে

৩। এ সিস্টেম একবার পূর্ণতা লাভ করলে অযাচিত তদবির বন্ধ হবে, কর্মকর্তাদের পোস্টিং এর ব্যাপারে দ্রুত সিদ্ধান্ত নেওয়া যাবে এবং একজন কর্মকর্তার চাকুরি জীবনের সমস্ত কর্মকাণ্ডের তথ্য দ্রুত সময়ে পাওয়া যাবে।

     

URL: ঢাকা বিভাগের মানব সম্পদ ব্যবস্থাপনা সিস্টেম